লাইফস্টাইল

শীতে নাক-কান-গলার যত্ন

ডেইলি টাইমস ২৪:  শীতকালে নাক-কান-গলার যত্ন বেশি করে নেওয়া জরুরি। কারণ শীতকালীন সংক্রমণ সবচেয়ে বেশি হয় কান। তাই কান দিয়ে শুধু শুনলেই হবে না, যত্নও নিতে হবে। কানে ময়লা জমে অনেক সময়ে সংক্রমণ ছড়িয়ে পড়ে। তাই কান পরিষ্কার রাখা প্রয়োজন। তবে কান ভাল রাখতে সচেতন থাকার পাশাপাশি ডায়েটেও আনতে হবে বদল। কানের যত্নে কোন খাবারগুলো প্রতিদিন পাতে রাখবেন?

মৌসুমি ফল

কান থেকে মন— সুস্থ থাকতে মৌসুমি ফলের ওপর ভরসা রাখা ছাড়া উপায় নেই। কানের যত্নে প্রতি দিনের পাতে রাখতে হবে কলা, কমলালেবুর মতো নানা মৌসুমি ফল। এই গোত্রের ফলগুলোতে ভিটামিন সি-র পরিমাণ অনেক বেশি। এই ভিটামিন শরীরে সংক্রমণজনিত সমস্যা দূরে রাখে। কমলালেবুতে ভিটামিন সি-র পাশাপাশি রয়েছে ভিটামিন ই-ও। শ্রবণশক্তি আরও তীক্ষ্ণ করতে ভরসা রাখতে পারেন এই ফলের উপর।

সামুদ্রিক মাছ

ওজন কমাতে তো পারেই, সেই সঙ্গে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ সামুদ্রিক মাছ কানের সংক্রমণের ঝুঁকি কমায়। অনেক সময় বয়স হয়ে গেলে শ্রবণশক্তি কমে যেতে থাকে, তেমনটি না চাইলে সামুদ্রিক মাছের ওপর ভরসা রাখতে পারেন। উপকার পাবেন।

ডার্ক চকলেট

স্বাদে মিষ্টি না হলেও, এর গুণের কিন্তু কোনও শেষ নেই। ডার্ক চকলেট খাওয়ার অভ্যাসে কানে সংক্রমণের আশঙ্কা কমে। ডার্ক চকলেটে রয়েছে ম্যাগনেশিয়াম, যা যে কোনও রকম সংক্রমণ থেকে দূরে রাখে। কানের রক্ত চলাচল সচল রাখতেও ডার্ক চকলেট দারুণ কার্যকর।

দুগ্ধজাত খাবার

এই ধরনের খাবারে ভিটামিন এ, ডি, ই, কে-র মতো উপকারী উপাদান প্রচুর পরিমাণে রয়েছে। সোডিয়াম, মিনারেলস, ম্যাগনেশিয়ামের মতো উপাদান থাকায় দুগ্ধজাত খাবার কানের সংক্রমণের আশঙ্কা কমায়। কানের যত্ন নিতে তাই বেশি করে খান দুধ, দইয়ের মতো খাবার।

Show More

আরো সংবাদ...

Back to top button