প্রধান সংবাদস্বাস্থ্য

দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

ডেইলি টাইমস ২৪: দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রাজধানী ঢাকা। বাতাসের মান বেশি অস্বাস্থ্যকর হওয়ায় ঢাকার এ অবস্থান। ঢাকার পরেই আছে উজবেকিস্তানের তাসখন্দ। আর শীর্ষ ৫-এ আছে চীনের দুটি শহর।

রোববার সকাল ৮টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ৩১৬ রেকর্ড করা হয়েছে। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ মানুষকে বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এ তালিকায় ২৬৮ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে তাসখন্দের। এরপর আছে চীনের সেনইয়াং শহর (২৫৪), ভিয়েতনামের হ্যানয় (২৪১), চীনের চেংডু (২১৩), কিরগিজস্তানের রাজধানী বিশকেক (২০৮) ও ভারতের কলকাতা (২০১)।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

Show More

আরো সংবাদ...

Back to top button