প্রধান সংবাদপ্রবাসের খবর

মালয়েশিয়ায় আজ থেকে শুরু হচ্ছে বৈধকরণ প্রক্রিয়া

ডেইলি টাইমস ২৪: মালয়েশিয়ায় আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে বছরব্যাপী বৈধকরণ প্রক্রিয়া। ১৫শ’ রিঙ্গিত জরিমানা দিয়ে এই কর্মসূচির অংশ হতে পারবেন অবৈধ প্রবাসী বাংলাদেশিরা। যা চলবে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এমনকি চাইলে তারা অল্প খরচে দেশে ফিরতেও পারবেন।

এদিকে, বুধবার (২৫ জানুয়ারি) মালয়েশিয়ায় কর্মরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

বৈঠকে রিক্যালিব্রেশনের আওতায় বাংলাদেশিদের সহজ শর্তে বৈধতা দেয়ার অনুরোধ জানান হাইকমিশনার।

জানা গেছে, উৎপাদন-কৃষি-নির্মাণ ও সেবাসহ মোট আটটি খাতের বিদেশি কর্মীদের বৈধতা দেয়া হবে। তবে বাংলাদেশিরা প্রধান পাঁচ খাতে বৈধতা পাবেন। বছরব্যাপী এই কর্মসূচির শুরু হচ্ছে শুক্রবার ২৭ জানুয়ারি থেকে। আবেদনের প্রথম ধাপে আঙুলের ছাপ দেয়ার পর স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে, পরে ১৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে এই কর্মসূচির অংশ হতে পারবেন অবৈধ কর্মীরা।

মালয়েশিয়ায় কর্মরত বহু বিদেশি কর্মী ষষ্ঠ ও সপ্তম নম্বর ভিসা নবায়ন করতে পারছেন না। এতে কয়েক লাখ বাংলাদেশির অনিয়মিত হয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছিলো। তবে সরকারের এ সিদ্ধান্তে ফের নিয়মিত হওয়ার স্বপ্ন দেখছেন তারা।

এ বৈঠকে আগামী ফেব্রুয়ারি মাসে ঢাকা সফরের আগ্রহ প্রকাশ করেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল। তার এই আগ্রহকে স্বাগত জানান হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

এছাড়া বৈঠকে বাংলাদেশ এবং মালয়েশিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন তারা। এ সময় দ্রুত সময়ে এবং স্বল্প ব্যয়ে আরও অধিকসংখ্যক বাংলাদেশি জনশক্তি নিয়োগের বিষয়ও তুলে ধরা হয়।

Show More

আরো সংবাদ...

Back to top button